Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সুখবর দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মানিত UH&FPO জনাব ডাঃ মোঃ জসিম উদ্দিন মহোদয়ের নিরলস প্রচেষ্টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলজি বিভাগে বর্তমানে বিভিন্ন আধুনিক টেস্ট করা যাচ্ছে। যার মধ্যে (CBC with ESR), রক্তের গ্রুপ নির্ণয়, প্রস্রাবের রুটিন পরীক্ষা (Urine R/E),  stool R/E,  ডায়াবেটিস, হেপাটাইটিস বি ও সি,  টাইফয়েড, জন্ডিস, calcium, প্রেগন্যান্সি পরীক্ষা, ASO titre সিআরপি (CRP), আরএ টেস্ট (RA), ক্রিয়েটিনিন, ভিডিআরএল,  ডেঙ্গু ইত্যাদি পরীক্ষা  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলজি বিভাগে করা হচ্ছে। বর্তমানে এসব পরীক্ষা করার জন্য কোন রোগীকেই বাইরের কোন ডায়াগনস্টিক সেন্টারে যেতে হয় না। সরকার কর্তৃক নির্ধারিত ইউজার ফি দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলজি বিভাগেই এসব টেস্ট অতি অল্প খরচেই করার সুব্যবস্থা  রয়েছে।ইনশাআল্লাহ সামনের দিনগুলোতে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নানাবিধ অত্যাধুনিক মেশিনে টেস্ট করার আধুনিক সরঞ্জাম নিয়ে আসার জন্য সম্মানিত UH&FPO মহোদয় সর্বোচ্চভাবে চেষ্টা করে যাচ্ছেন। দৈনিক আপডেট - বহিঃ বিভাগ - ৪৮৯ জন রোগী, ইমারজেন্সি বিভাগ - ৭০ জন রোগী, অন্তঃবিভাগ - ২১ জন রোগী।


শিরোনাম
বিশ্ব হেপাটাইটিস দিবস - ২০২২ উদযাপিত
বিস্তারিত

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দোহারে বিশ্ব হেপাটাইটিস দিবস - ২০২২ উদযাপিত।

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ। ২০০৮ সালের ২৮ জুলাই বিশ্ববাসীকে সচেতন করতে হেপাটাইটিস দিবস পালনের উদ্যোগ নেয় ‘বিশ্ব হেপাটাইটিস অ্যালায়েন্স’।

২০১১ সালে বিশ্বস্বাস্থ্য সংস্থা বিশ্ব হেপাটাইটিস দিবসটিকে স্বীকৃতি দেয়। এরপর থেকে প্রতিবছর ২৮ জুলাই দিবসটি পালন করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে।

হেপাটাইটিস দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসের এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস, আর অপেক্ষা নয়’।

নোবেল বিজয়ী বিজ্ঞানী বারুচ স্যামুয়েল ব্লুমবার্গ হেপাটাইটিস-বি ভাইরাস আবিষ্কার করেন, এই রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা ব্যবস্থা উন্নত করেন এবং টিকাকরণ শুরু করেন। চিকিৎসাবিদ্যায় তার এই অবদানকে স্বীকৃতি জানাতে ২৮ জুলাই তার জন্মদিনে বিশ্ব হেপাটাইটিস দিবস পালন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে প্রায় ১ কোটি মানুষ আক্রান্ত। বেসরকারি হিসাবে হেপাটাইটিসে প্রতি বছর ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয় দেশে। হেপাটাইটিস নিয়ে উদ্বেগের সবচেয়ে বড় কারণ হচ্ছে সারা বিশ্বে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে সংক্রমিত ১০ জনের মধ্যে ৯ জনই জানেন না যে তার শরীরে এই ভাইরাস আছে।

লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির এক গবেষণায় বলা হয়েছে, জন্ডিস নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের শতকরা ৭৬ ভাগ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত।

ন্যাশনাল লিডার ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর মহাসচিব মোহাম্মদ আলী বলেন, হেপাটাইটিস প্রতিরোধে সচেতনতা খুবই বড় বিষয়। হেপাটাইটিস কী? কীভাবে ছড়ায় বা এর চিকিৎসা কী? এসব বিষয়ে গ্রামের মানুষের কোনো ধারণা নেই। তাই তাদের মধ্যেও সচেতনতা বাড়াতে হবে। আমরা গবেষণায় দেখেছি রোহিঙ্গাদের মধ্যে সবচেয়ে বেশি হেপাটাইটিস রয়েছে। প্রায় ১৮ শতাংশের মতো এই হার। তাদের নিয়েও আমাদের কাজ করতে হবে।

তিনি বলেন, হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ লিভার ক্যান্সারের প্রধান কারণ এবং বিশ্বে মৃত্যুর প্রধান ১০টি কারণের একটি হলো লিভার সিরোসিস। লিভার ক্যান্সার বিশ্বে এবং বাংলাদেশে ক্যান্সারজনিত মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। এই দুই ভাইরাসজনিত লিভার রোগের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ১.৮ মিলিয়ন মানুষ এবং প্রতি ৩০ সেকেন্ড একজন মানুষ মৃত্যুবরণ করেন।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
28/07/2022
আর্কাইভ তারিখ
31/07/2025