Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সুখবর দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মানিত UH&FPO জনাব ডাঃ মোঃ জসিম উদ্দিন মহোদয়ের নিরলস প্রচেষ্টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলজি বিভাগে বর্তমানে বিভিন্ন আধুনিক টেস্ট করা যাচ্ছে। যার মধ্যে (CBC with ESR), রক্তের গ্রুপ নির্ণয়, প্রস্রাবের রুটিন পরীক্ষা (Urine R/E),  stool R/E,  ডায়াবেটিস, হেপাটাইটিস বি ও সি,  টাইফয়েড, জন্ডিস, calcium, প্রেগন্যান্সি পরীক্ষা, ASO titre সিআরপি (CRP), আরএ টেস্ট (RA), ক্রিয়েটিনিন, ভিডিআরএল,  ডেঙ্গু ইত্যাদি পরীক্ষা  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলজি বিভাগে করা হচ্ছে। বর্তমানে এসব পরীক্ষা করার জন্য কোন রোগীকেই বাইরের কোন ডায়াগনস্টিক সেন্টারে যেতে হয় না। সরকার কর্তৃক নির্ধারিত ইউজার ফি দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলজি বিভাগেই এসব টেস্ট অতি অল্প খরচেই করার সুব্যবস্থা  রয়েছে।ইনশাআল্লাহ সামনের দিনগুলোতে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নানাবিধ অত্যাধুনিক মেশিনে টেস্ট করার আধুনিক সরঞ্জাম নিয়ে আসার জন্য সম্মানিত UH&FPO মহোদয় সর্বোচ্চভাবে চেষ্টা করে যাচ্ছেন। দৈনিক আপডেট - বহিঃ বিভাগ - ৪৮৯ জন রোগী, ইমারজেন্সি বিভাগ - ৭০ জন রোগী, অন্তঃবিভাগ - ২১ জন রোগী।


শিরোনাম
দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর অভিনব উদ্যোগ - উঠান বৈঠক
বিস্তারিত

মা- হওয়া পৃথিবীর শ্রেষ্ঠ অনূভুতি। নয় মাসের এই যাত্রা পথে শারীরিক ও মানসিক অনেক চড়াই-উৎরাই পার করতে হয় মাকে। 

পাশাপাশি বর্তমান সমাজ ব্যবস্থায় নরমাল ডেলিভারি এর চেয়ে সিজারিয়ান সেকশন এর মাধ্যমে প্রসবের হার অনেক অনেক বেশি৷ 

মা ও নবজাতকের উভয়ের সুস্থতা নিশ্চিত করতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, দোহার - এর পক্ষ থেকে আজ ১৩ আগস্ট, ২০২২, শনিবার আয়োজন করা হয়- 

               **** উঠান বৈঠক *****

সার্বিক সহযোগিতা করেছেন- 

মিজাননগর কমিউনিটি ক্লিনিক 

ডাইয়ারকুম কমিউনিটি ক্লিনিক 


উপস্থিত ছিলেন গর্ভবতী মা ও তাদের স্বজন রা। 

শুধু গর্ভবতী জানাই যথেষ্ট নয়, তার পরিবারের প্রতিটি সদস্যকে আমরা যেন অবহিত করতে পারি - কোন অবস্থায় কখন কি করতে হবে, কখন চেক আপ এ আসতে হবে, প্রসবের পরিকল্পনা, গর্ভকালীন বিপদ সংকেত ও আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য তাদের সামনে উপস্থাপন করেন - ডা. উম্মে হুমায়রা কানেতা, মেডিকেল অফিসার ( রোগ নিয়ন্ত্রণ)।  

একই সাথে দোহারের সকল গর্ভবতী মাকে একটি নিয়মিত নিয়ন্ত্রিত মনিটরিং সিস্টেম এ কিভাবে আনা যায়, এ নিয়ে আলোকপাত করেন - ডা. মো জসিম উদ্দিন  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, দোহার, ঢাকা। 

উঠান বৈঠক এ আরো উপস্তিত ছিলেন কমিউনিটি ক্লিনিক এর জমিদাতা, ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ,  স্বেচ্ছাসেবীরা। 

অনুষ্ঠানে গর্ভবতী মায়েদের নিজস্ব সঞ্চয়ে উৎসাহী করার জন্য তাদের হাতে তুলে দেয়া হয়- মাটির ব্যাঙ্ক। 

খুব শীঘ্রই আমরা দোহারের প্রতিটি ইউনিয়ন এ আয়োজন করবো এই উঠান বৈঠক এর। 

গর্ভবতী মায়েদের নিরাপদ প্রসব নিশ্চিত করতে আমরা বদ্ধ পরিকর। 

#টিম_উপজেলা_স্বাস্থ্য_কমপ্লেক্স_দোহার 

#team_doharuhc

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
13/08/2022
আর্কাইভ তারিখ
31/08/2033